অতিরিক্ত চুল পড়া বন্ধের ঘরোয়া সমাধান


সব বয়সী নারী - পুরুষ সবাই চুল পড়া সমস্যাতে থাকে। কিন্তু অতিরিক্ত চুল পড়া সত্যি একটা চিন্তার বিষয়। অনেকের তো চুল পড়তে পড়তে মাথায় চুল ই থাকে না। তবে এর ঘরোয়া উপায় আছে। ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। 

কেরাটিন নামক একধরনের প্রোটিন দিয়ে চুল তৈরী যাতে ৯৭ শতাংশ প্রোটিং এবং ৩ শতাংশ পানি থাকে। আর আমরা চুলের যতটুকু দেখী সেইগুলা হচ্ছে মৃত কোষ।বিভিন্ন কারনে চুলের সমস্যা দেখা দিতে পারে। তবে চুল পড়ার সমস্যা থেকে বাচতে হলে আগে জানতে হবে চুল কেন পড়ে?  

চুলের সাধারন কোন সমস্যা দেখা দিলে আলুর রসের হেয়ারপ্যাক ব্যবহার করা যেতে পারে। আলুর রসের হেয়ার প্যাক ব্যবহার করলে চুল দ্রুত বৃদ্ধি পাবে, বৃদ্ধি পাবার পাশাপাশি চুল হবে ঝলমলে এবং মজবুত। তাছাড়া আলুর রস ব্যবহার করলে চুপ পড়া বন্ধ হয়ে যায়। 

এবার তাহলে জেনে নেওয়া যাক কিভাবে আলুর রস চুলে ব্যবহার করব -

১.চুলের গোড়াতে আলুর রস লাগিয়ে কিছুক্ষন ম্যাসাজ করে বসে থাকতে হবে অর্থাৎ অপেক্ষা করতে হবে। তারপর অল্প গরম পানি ও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। 

২.অর্ধেক আলু রস করে সেই আলুর রসে দুই টেবিল চামুচ নারকেল তেল মিশাতে হবে। তারপর চামুচ দিয়ে নাড়াচাড়া করে আলুর রস এবং নারকেল তেল মিক্সস করতে হবে। তারপর চুলের গোড়ায় ভাল মত লাগিয়ে ম্যাসাজ করতে হবে। কিছুক্ষন অপেক্ষা করার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

৩.একটি পরিষ্কার পাত্রে একটি পেঁয়াজ এবং একটি আলু নিয়ে দুইটাই রস করতে হবে। তারপর আলু ও পেয়াজের রস ভালভাবে মিক্সড করে নিতে হবে। তারপর চুলের গোড়ায় আলু এবং পেঁয়াজ এর মিক্সড করা রস লাগিয়ে ৩০ মিনিট অথবা ৪৫ মিনিট অপেক্ষা করতে হবে। ৩০ অথবা ৪৫ মিনিট হয়ে গেলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

৪.তিনটি আলু নিয়ে রস করে একটি পরিষ্কার পাত্রে সেই রস রাখতে হবে। তারপর সেই পাত্রে একটি ডিমের কুসুম এবং চা চামুচের এক চামুচ মধু মেশাতে হবে। তারপর ভালভাবে মিক্সড করে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালভাবে লাগাতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন