যেসকল খাবার খেলে দূর হবে লো ব্লাড প্রেসারের সমস্যা

রক্তচাপ যখন স্বাভাবিকের চেয়ে কমে যায় তখন সেটাকে বলে লো ব্লাড প্রেসার বা হাইপোটেনশন (Hypotension)৷ তাহলে জেনে নেওয়া যাক যেসকল খাবারে দূর হয় লো ব্লাড প্রেসারের সমস্যা।

রক্তচাপ যখন স্বাভাবিকের চেয়ে কমে যায় তখন সেটাকে বলে লো ব্লাড প্রেসার বা হাইপোটেনশন (Hypotension)৷এমনিতেই স্বাভাবিক যেই রক্তচাপের (Blood Pressure) মাত্রা সেটা হলো ৯০/৬০ মিলিমিটারস অব মারকিউরি এবং ১২০/৮০ মিলিমিটারস অব মারকিউরি। নিম্ন রক্তচাপের কারণে বিভিন্ন রকমের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যেমনঃ মাথা ঘোরা, দৃষ্টিশক্তির অস্বচ্ছতা, অজ্ঞান হওয়া, বমি বমি ভাব ও শারীরিক দুর্বলতা।
তবে নিম্ন রক্তচাপের কারণে কারওর যদি নিঃশ্বাস নিতে কষ্ট হয়, নাড়ি চঞ্চল হয়ে ওঠে বা হাত পা ঠান্ডা হয়ে আসে দেরী না করে যত দ্রুত সম্ভব হাসপাতালে নিয়ে যেতে হবে অথবা ডাক্তারের পরামর্শ নিতে হবে। যদিও লো ব্লাড প্রেসার তেমন কোন জটিল ব্যাধি নয়, যা সারে না। তবে নিয়ম মত যদি ঠিকমত খাবার খাওয়া হয় তাহলে এই সমস্যা ঠিক হয়ে যায়। এবার জেনে নেওয়া যাক, কোন কোন খাবারে লো ব্লাড প্রেসারের সমস্যা দূর হয়।

নুন 

রক্তচাপ বৃদ্ধিতে সহায়তা করে হচ্ছে নুন। যাদের লো ব্লাড প্রেসারের সমস্যা আছে তাদের খাবারের সময় সোডিয়ামের মাত্রা বা লবণ বাড়িয়ে দেওয়া উচিত।

পানি/তরল

ডিহাইড্রেশন বা শুষ্কতা হচ্ছে লো ব্লাড প্রেশারের অন্যতম কারণ। তাই কারো যদি লো ব্লাড প্রেসার থাকে তাহলে বেশী করে যে কোন পানীয় অথবা পানি পান করা উচিত। শরীরে ব্লাড ভলিয়্যুম কমে যাওয়ার কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমান পানি পান না করা। আর পানি পান না করার ফলে রক্তচাপ কমে যায়। চিকিৎসকরা বলেন যে, যাদের লো ব্লাড প্রেসারের সমস্যা আছে তাদের দিনে অন্তত আট গ্লাস পানি পান করা উচিত। তবে হ্যা,লো ব্লাড প্রেসার থাকলে মদ্যপান না করাই ভাল। মদ্যপানের কারনে শরীর শুষ্ক হয়ে যায় বেশী।

ক্যাফেইন

ক্যাফেইন এমন একধরনের খাবার যা সামান্য কিছু সময়ের জন্য হলেও রক্তচাপ বাড়িয়ে দিতে সক্ষম। কারণ ক্যাফেইন বা কফি মিশ্রিত যেকোন ধরনের পানীয় হৃদস্পন্দন বৃদ্ধি করে এবং কার্ডিয়োভাস্কুলার রেট বাড়িয়ে দেয়।

বি-১২ সমৃদ্ধ খাবার

যদি শরীরে ভিটামিন বি-১২ এর ঘাটতি থাকে তাহলে অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দেখা দেয়৷ আর ঠিক এই কারণেও হতে পারে লো ব্লাড প্রেসার। তাই ভিটামিন বি-১২ যুক্ত মাংস,শস্য এবং ইস্ট সমৃদ্ধ খাবার খেতে হবে।

ফোলেটযুক্ত খাবার

যদি শরীরে ফোলেটের ঘাটতি থেকে থাকে তাহলেও হতে পারে রক্তসল্পতা বা লো ব্লাড প্রেসার। তাই সিট্রাস ফল, বিনস, অ্যাসপারাগাস, ডাল, ডিম, সবুজপাতাযুক্ত সবজি ও লিভার খেতে হবে৷ তাহলে নিম্ন রক্তচাপ থেকে মুক্ত থাকা যাবে৷
 

মন্তব্য করুন

নবীনতর পূর্বতন